what-can-you-eat-on-an-empty-stomach-in-the-morning-to-gain-weight

সকালে খালি পেটে কি খেলে মোটা হওয়া যায় – দ্রুত ওজন বাড়ে কি খেলে

আপনি কি আপনার ওজন বাড়াতে চাইছেন বা মোটা হতে চাইছেন? তাহলে অবশ্যই আপনাকে জানতে হবে সকালে খালি পেটে কি খেলে মোটা হওয়া যায়। হ্যা, এমন কিছু খাবার আছে যা আপনাকে মোটা হতে সাহায্য করবে। দ্রুত ওজন বাড়ে কি খেলে তা যদি আপনি জেনে রাখেন তাহলে খুব তাড়াতাড়ি আপনি আপনার সঠিক ওজন ফিরে পাবেন। একজন মানুষের শরীরের ওজন তার সুস্থতা নির্ধারণ করে। এমন অনেকেই আছেন যারা তাদের বয়েস অনুযায়ী সঠিক ওজন ধরে রাখতে পারেননা বা সঠিক ওজন লাভ করতে পারেন না। তাদের মাথায় সবসময় একটাই চিন্তা ঘুরতে থাকে মোটা হবো কিভাবে বা কি খেলে মোটা হওয়া যায়? তাই আজ আলোচনা করবো সকালে খালি পেটে কি খেলে ওজন বাড়ে বা মোটা হওয়ার জন্য প্রতিদিনের খাদ্য তালিকা কি?

মোটা হওয়ার জন্য অনেক উপায় আছে। তার মধ্যে সবচেয়ে সহজ ও গুরুত্বপূন্য উপায় হলো স্বাস্থ্যকর খাবার খাওয়া। অনেকে আবার মোটা হওয়ার জন্য ঔষধ খেয়ে থাকেন। তবে আমি বলবো ঔষধ ওজন বাড়ানো একদমই উচিত নয়। ঔষধের পার্শপতিক্রিয়ায় লাভের চাইতে ক্ষতির সম্ভাবনা বেশি থাকে। সঠিক ও স্বাস্থ্যকর খাদ্যাভ্যেশ এবং ব্যায়ামই হলো মোটা হওয়ার সঠিক উপায়। নিয়মিত এই দুই কাজ করলে মোটা হাওয়া কেউ আটকাতে পারবেনা।

Table of Contents

সকালে খালি পেটে কি খেলে মোটা হওয়া যায়

আমরা অনেকেই সকালে উঠে পেট ভোরে খাওয়া পছন্দ করিনা। কিন্তু আপনি কি জানেন, বিশেষজ্ঞদের মতে, প্রাতঃরাশ পেট ভোরে করলেই সুস্থ্য থাকবে শরীর। দেখে নেওয়া যাক, এমন কি কি খাবার আছে যা সকালে খালি পেতে খেলে মোটা হাওয়া সম্ভব:

সকালে খালি পেটে ডিম, দুধ, ময়দা জাতীয় খাবার, চিনি, মেয়োনিজ ড্রেসিং স্যালাড, চেরি, বাদাম, কিসমিস, আখরোট ইত্যাদি খাবার খেলে মোটা হাওয়া যায়। এই সমস্ত খাবারের গুণগতমান সম্পর্কে আলোচনা করা হল।

breakfast on the table top view

ডিম:

ডিমের কুসুমে প্রচুর পরিমানে ফ্যাট থাকে এবং ডিমের সাদা অংশে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে যা মাংসপেশী গঠন করতে সহায়তা করে। তাই ওজন বৃদ্ধিতে ও মোটা হতে ডিমের গুরুত্ব অপরিসীম। রোজ সকালে প্রাতঃরাশের খাদ্য তালিকায় একটা ডিম অবশ্যই রাখবেন।

দুধ:

যদি আপনি রোগ হয়ে থাকেন, এবং অতি তাড়াতাড়ি মোটা হওয়ার উপায় খোঁজেন। সকালে উঠে এক গ্লাস দুধ আপনার অবশ্যই পান করা উচিত। দুধে প্রচুর পরিমাণে প্রোটিন ও ক্যালরি থাকে যা আপনার শরীরের ওজন বাড়াতে সহায়তা করবে।

ময়দা জাতীয় খাবার:

রুটি, পাউরুটি, কেক, নান ইত্যাদি ময়দা জাতীয় খাবারে প্রচুর পরিমানে ক্যালরি ও কার্বোহাইড্রেট থাকে যা ওজন বৃদ্ধি করে। সকালে পেট ভোরে খেতে এই জাতীয় খাবার খাদ্য তালিকায় রাখবেন।

চিনি:

চিনিতেও প্রচুর পরিমানে ক্যালরি ও কার্বোহাইড্রেট থাকে। তাই সকালের খাবারের সাথে চিনি মেশাতে ভুলবেন না। চিনি ওজন বাড়াতে গুরুত্বপূন্য ভূমিকা পালন করে।

মেয়োনিজ ড্রেসিং স্যালাড:

মেয়োনিজ হল ইমালসন তেল, ডিমের কুসুম, ভিনিগার এবং কিছু মশলা দিয়ে তৈরী একটি সুস্বাদু মিশ্রণ। স্যালাড এর সাথে মেয়োনিজ ড্রেসিং করে বা মাখিয়ে সকালের খাবারের সাথে খান। এতে স্যাচুরেটেড ফ্যাট থাকে যা ওজন বাড়াতে সাহায্য করে।

চেরি:

চেরি ফলে প্রচুর পরিমানে ক্যালরি ও শর্করা থাকে। স্যালাড এর সাথে চেরি যোগ করলে আরো বেশি উপকার পাবেন এবং তাড়াতাড়ি ওজন বাড়াতে পারবেন।

বাদাম:

রাতে ভিজিয়ে রাখা কাঁচা বাদাম সকালে উঠে খালি পেতে খেতে পারেন। বাদামে স্বাস্থ্যকর ভিটামিন, প্রোটিন ও ফ্যাট থাকায় এটি ওজন বৃদ্ধিতে সহায়ক।

কিসমিস:

অনেকেই প্রশ্ন করেন কিসমিস খেলে কি মোটা হয়? হ্যা কিসমিস খেলেও মোটা হয়। বাদামের সাথে কিসমিস ও ভিজিয়ে রাখুন এবং বাদামের সাথে খান। কিসমিসে প্রচুর শর্করা এবং ক্যালরি থাকে, যা ওজন বাড়াতে সাহায্য করে।

আখরোট:

আখরোটেও প্রচুর ক্যালরি ও শর্করা থাকে। বাদামের সাথে সাথে আখরোট ও খেতে পারেন, দ্বিগুন ফল পাবেন।

দ্রুত ওজন বাড়ে কি খেলে

সুন্দর স্বাস্থ্যের অধিকারী কে না হতে চায়? যারা একটু চিকন প্রকৃতির তারা সব সময় চায় একটু মোটা হতে। সেই কারণে তারা কিছুনা কিছু সব সময়ই খেতে থাকে। তবুও যদি শারীরিক গঠনের উন্নতি না হয় তাহলে একটাই প্রশ্ন সামনে আসে – দ্রুত ওজন বাড়ে কি খেলে? আমার মনে হয় সব সময় এটা-ওটা না খেয়ে দ্রুত ওজন বাড়ে কি খেলে তা জেনে রাখলে এবং খাদ্য তালিকায় যোগ করলে বেশি উপকৃত হাওয়া যায়।

আসুন জেনেনি কোন কোন খাবার খেলে খুব তাড়াতাড়ি ওজন বাড়ানো সম্ভব:

  • খুব দ্রুততার সাথে ওজন বাড়াতে বাদাম ও কিসমিসের গুরুত্ব অপরিসীম। রাতে ভিজিয়ে রাখা আধ কাপ বাদাম ও কিসমিস রোজ সকালে খালি পেটে খেলে দ্রুততার সাথে ওজন বৃদ্ধি পাবে।
  • রোজ অন্তত একবার পান্তাভাত খান আর ঘুম পেলে যতক্ষণ ইচ্ছা ঘুমান। কিছু দিনের মধ্যেই ওজন বাড়তে শুরু করবে।
  • বাইরের ফাস্টফুড জাতীয় খাবার যেমন – রোল, চাউমিন, পাকোড়া, বার্গার, চপ, কাটলেট, পিৎজা খুব দ্রুত ওজন বাড়াতে সক্ষম।
  • মিষ্টি বা চিনি জাতীয় খাবার যেমন স্বাদে অতুলনীয় তেমন দ্রুত ওজন বাড়াতেও পারদর্শী।
  • চর্বি যুক্ত লাল মাংস দ্রুত ওজন বাড়াতে সক্ষম। সপ্তাহে ১দিন এই মাংস খেলে ওজন বাড়বে খুব তাড়াতাড়ি।

মোটা হওয়ার জন্য প্রতিদিনের খাদ্য তালিকা

মোটা হওয়ার জন্য প্রতিদিনের খাদ্য তালিকায় কি কি খাবার রাখতে হবে তা অবশ্যই জেনে রাখা দরকার। মনে রাখবেন, মোটা হতে চাইলে আপনাকে সবসময় উচ্চ ক্যালোরি যুক্ত ও সঠিক প্রোটিন সমৃদ্ধ খাবার খেতে হবে। আসুন জেনে নেই প্রতিদিনের খাদ্য তালিকায় কি কি খাবার রাখলে বা কি খেলে মোটা হওয়া যায় তাড়াতাড়ি

lunch on the table

ভাত:

বাঙালির সবচেয়ে জনপ্রিয় খাবার হল ভাত। ভাতে রয়েছে বিপুল পরিমাণ ক্যালোরি ও শর্করা যা আমাদের ওজন বাড়াতে কাজ করে। মোটা হতে চাইলে অন্তত দুবেলা ভাত খেতেই হবে। সব থেকে ভালো হয় যদি পান্তাভাত খেতে পারেন। রোজ সকালে পান্তাভাত খেলে খুব তাড়াতাড়ি ওজন বাড়বে।

তৈলাক্ত মাছ:

যেকোনো ধরণের তৈলাক্ত মাছ হল স্বাস্থ্যকর চর্বি, প্রোটিন এবং প্রচুর পুষ্টি সমৃদ্ধ খাদ্য। তৈলাক্ত মাছে রয়েছে ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ও বিভিন্ন খনিজ উপাদান। যা আপনার স্বাস্থ্য ও ওজন বৃদ্ধিতে সহায়তা করবে। সারাদিনের খাদ্য তালিকায় তৈলাক্ত মাছ রাখা অত্যন্ত উপকারী।

লাল মাংস:

লাল মাংসে মায়োগ্লোবিন নামে এক ধরনের আয়রন বা লোহাযুক্ত প্রোটিন থাকে। যেহেতু লাল মাংসে সম্পৃক্ত চর্বি বেশি হয় তাই এই খাবারে কলস্টেরল ও ফ্যাট এর পরিমান অনেক বেশি থাকে। যা ওজন বাড়াতে ও মোটা হাতে সাহায্য করে। তাই প্রতিদিন না হলেও সপ্তাহে অন্তত একদিন লাল মাংসের রেসিপি খাদ্য তালিকাতে রাখবেন।

ফাস্ট ফুড:

এমনিতে ফাস্ট ফুড খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। কিন্তু মোটা হতে চাইলে এর গুরুত্ব অপরিহার্য। আপনি যদি খুব রোগ হন এবং শরীরের ওজন বাড়াতে চান তাহলে মাঝে মধ্যে সন্ধের টিফিনে ফাস্ট ফুড, যেমন রোল, চাউমিন, বার্গার, কাটলেট, পিৎজা এই সব খেতেই পারেন।

তবে একটা কথা অবশ্যই সবসময় মাথায় রাখবেন, মোটা হাওয়া বা ওজন বাড়ানো মানেই কিন্তু ফুলে যাওয়া নয়। ততটাই মোটা হন যতটা আপনার উচ্চতা ও বয়সের সাথে সামঞ্জস্য হয়। খুব বেশি মোটা হাওয়া কিন্তু স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। যার ফলে নানান রোগ-ব্যাধি আপনার শরীরে বাসা বাধবে। আপনি যদি খুবই রোগা হন তাহলে উপরে দেওয়া খাদ্যাভ্যাস অনুসরণ করতে পারেন। এবং নির্দিষ্ট ওজন ফিরে পেলে খাদ্যাভ্যাসের পরিবর্তন ও নিয়ন্ত্রণ করা আবশ্যক।

কোন কোন সবজি খেলে ওজন বাড়ে

আপনি রোগা থেকে মোটা হতে চান, কিংবা মোটা থেকে রোগা। অর্থাৎ আপনি আপনার শরীরের ওজন বাড়াতে চান কিংবা কমাতে চান, উভয় ক্ষত্রেই আপনাকে অবশ্যই জেনে রাখতে হবে কোন কোন সবজি খেলে ওজন বাড়ে। মোটা হতে চাইলে বা ওজন বাড়াতে চাইলে এই সবজি গুলি আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় অবস্যই যোগ করা উচিত। অন্যথায়, মানে যদি ওজন কমাতে চান বা রোগা হতে চান তাহলে অবশ্যই এই সবজি গুলিকে এড়িয়ে চলতে হবে।

এখন দেখে নেওয়া যাক কোন কোন সবজি খেলে ওজন বাড়ে:

vegetables for weight gain

সাদা আলু:

আলু হলো এমন একটি সবজি যাতে প্রচুর পরিমানে ফ্যাট থাকে তাই অল্প পরিমান খেলেই ওজন বৃদ্ধি করে। আলু সারাবছর ধরেই বাজারে কিনতে পাওয়া যায় এবং এটি এমন একটি সবজি যা প্রায় সব রকম রেসিপিতেই ব্যবহৃত হয়। তাই ওজন বাড়ানোর পরিকল্পনা থাকলে আলুকে নিত্য দিনের খাদ্য তালিকায় রাখতে পারেন।

মিষ্টি আলু:

লাল আলু বা মিষ্টি আলুতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালোরি এবং কার্বোহাইড্রেট, তাই মিষ্টি আলু খেলেও বাড়বে ওজন। মোটা হতে চাইলে বা ওজন বাড়াতে চাইলে এই মিষ্টি আলু খাদ্য তালিকায় রাখতে পারেন।

বিট:

বিট-এ রয়েছে প্রচুর পরিমানে কার্বোহাইড্রেট ও শর্করা। বিট খাওয়ার ফলে শরীরে শর্করা বা চিনির পরিমান বেড়ে যায়, যা ওজন বৃদ্ধিতে সহায়তা করে। এছাড়াও বিট খাওয়ার ফলে বিপাকীয় প্রতিক্রিয় বৃদ্ধি পায়, ফলে শরীরে চর্বি বৃদ্ধি পায় সেই সাথে ওজনও।

এছাড়াও মিষ্টি জাতীয় সবজি, যেমন মিষ্টি কুমড়া খেলে ওজন বাড়ে এবং মাটির নিচে জন্মায় এমন যেকোনো সবজি যেমন, মূলো, গাজর, ওল, মানকচু ইত্যাদিতে রয়েছে প্রচুর পরিমানে ক্যালোরি। ফলে এই ধরণের সবজি খেলেও ওজন বাড়বে।

না, সাবু দানা খেলে মোটা হয় না। সাবুদানাতে ফ্যাট থাকে না, তাই এটা সরাসরি ওজন বাড়াতে সাহায্য করে না। তবে সাবুদানায় রয়েছে ফাইবার, প্রোটিন ও কার্বোহাইড্রেটের মতো উপকারী উপাদান যা প্রধানত শরীরের শক্তির উৎস হিসেবে কাজ করে। সাবুদানা দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখতে এবং খিদে কমাতে সাহায্য করে। ullamcorper mattis, pulvinar dapibus leo.